কোন পথে বাংলাদেশ

 



লিমি তুই যাইসনে !

- সাগর আল হেলাল

লিমি তুই যাইসনে !
আমাকে কাদা মাখা শরীরে একাকী রেখে
যাইসনে ঐ কৃষ্ণচূড়া তলে মোহাবিষ্ট,
ঐ খানে কাঠ ঠোকরা শান দেয় ঠোঁটে
কৃষ্ণচূড়ায় নাক ঘসে পতঙ্গেরা
পাঁপড়ীতে কাদা মেখে তারপর
উড়ে যায় দূ-রে কোথাও, তুই যাইসনে !

লিমি তুই যাইসনে আমার
বিছানায় রেখে তোর হীম শীতল ভালোবাসা
হীরা-কাঞ্চনের আভরণ,
আমার বালিশে হাসে তোর চুলের গন্ধ
চাদরের ভাঁজে নি:সঙ্গ কাঁদে একগোছা কেশ
সারাটা ঘর ভারী করে রেখেছে তোর
নি:শ্বাসের কার্বন, তুই যাইসনে !

লিমি তুই যাইসনে এই বেলা অপরাহ্নে
দিগন্তে হেলান দিয়েছে সূর্য
পাখিরা ফিরে আসে নীড়ে সখা-সখি
একটু পরেই মসজিদে হাঁকবে আজান
বাজবে মন্দীরে শাঁখ
চার্চে বাজবে ঘন্টা ধ্বনি-
এমন অবেলায় আমাকে একা করে যাইসনে-

লিমি তুই যাইসনে
আমার নি:শ্বাসে মাখানো তোর নি:শ্বাস
তুই যাইসনে, লিমি তুই যাইসনে !
-

৪.৪.২২ 

Post a Comment

Previous Post Next Post